1. [email protected] : Shafiqul Alam : Shafiqul Alam
  2. [email protected] : aminul :
  3. [email protected] : Bayezid :
November 30, 2023, 9:15 pm
শিরোনাম :
পঞ্চগড়হাজারো নেতাকর্মীর ভালবাসায় সিক্ত নাইমুজ্জামান ভূঁইয়া মুক্তাপঞ্চগড় পঞ্চগড়ে মাদক পাচার ও চোরাচালান রোধে বিজিবির জনসচেতনতামুলক সভা পঞ্চগড়ে শিক্ষার্থীদের শব্দ সচেতনতামুলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত পঞ্চগড়ে বাল্য বিবাহ রোধে কিশোরীদের নিয়ে সচেতনামুলক গ্রুপ সভা নেতাকর্মীদের আপ্যায়ন করতে একাই বাজার করছেন সাধারন সম্পাদক পঞ্চগড়ে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল ও সমাবেশ পঞ্চগড়ফিলিস্তিনের গাজায় মুসলমান হত্যা ও হামলার প্রতিবাদে জাকের পার্টির বিক্ষোভ পঞ্চগড়ে উপজেলা বাল্যবিয়ে নিরোধ কমিটির সমন্বয় সভা অনুষ্ঠিত স্মার্ট জেলার পুরস্কার পেলেন পঞ্চগড়ের জেলা প্রশাসক  স্মার্ট জেলার পুরস্কার পেলেন পঞ্চগড়ের জেলা প্রশাসক

কার্লভার্ট বন্ধ করে শখের বশে প্রভাবশালীর মাছ চাষ পানির নিচে ৩ শতাধিক বিঘার ফসলি জমি

আবু সালেহ মো রায়হান
  • Update Time : Saturday, August 21, 2021
  • 766 Time View

পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড়ের বোদা উপজেলায় স্ানীয় এক প্রভাবশালী ব্যাক্তি দুইটি কালভার্টের বিপরীত মুখে খনন করেছেন পুকুর। উচু করে বাধঁ দিয়ে শখের বশে করছেন মাছ চাষও। তাতেই কপাল পুড়েছে উপজেলার ঝলই শালশিরি ইউনিয়নের বড়—য়া পাড়া, হরিপুর, ও সরকার পাড়া গ্রামের দেড় শতাধিক কৃষকের। পানির নিচে তলিয়ে গেছে ৩২৭ বিঘা ফসলি জমি। ওই কৃষকদের বাসা বাড়িতে সৃষ্টিহয়েছে জলাবদ্ধতা। এরই প্রতিকার চেয়ে জলবদ্ধতা নিরসন করে আমন ক্ষেত রক্ষা, ফসলের ক্ষতিপূরণ সহ জলবদ্ধতা সৃষ্টিকারী স্ানীয় প্রভাবশালী দিলদার হোসেন দিলুর বিচারের দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে ওই তিনটি গ্রামের শত শত কৃষক। শনিবার দুপুরে উপজেলার ঝলইশালশিরি ইউনিয়নের ভাবরঙ্গি এলাকায় ওই ইউনিয়নের বড়—য়াপাড়া,হরিপুর ও সরকারপাড়া গ্রামের ক্ষতিগ্রস্ কৃষকরা এই মানববন্ধন কর্মসূচি পালন করে।
মানববন্ধন ও প্রতিবাদ সভায় ঝলই শালশিরি ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের সদস্য শংকর পদ দে, কৃষক নেতা বিশ্বজিত দে ও পদলোচন দে, তৌহিদুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।
বক্তারা জানান, ওই এলাকার প্রভাবশালী দিলদার হোসেন ফসলি জমিতে পুকুর খনন করে,কালর্ভাটের মুখ বন্ধ করে ফসলী মাঠ থেকে বর্ষার পানি বের হওয়ার মুখ বন্ধ করেন। এতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে ভাবরঙ্গি ফসলি মাঠের সোয়া তিন শত বিঘা আমন ক্ষেত পানির নিচে তলিয়ে গেছে। দীর্ঘ দিন পানিতে তলিয়ে থাকা আমন চারা গুলো পচন ধরেছে। দ্রুত পানি নিস্কাশন করা না হলে ভাবরঙ্গি ফসলি মাঠের তিনশত ২৭ বিঘা আমন ক্ষেত সম্পুর্ন বিনষ্ট হবে। কালর্ভাটের মুখ বন্ধ থাকায় ওই এলাকার কয়েকটি গ্রাম কয়েকদিনের মধ্যে প্লাবিত হবে। জলাবদ্ধতায় ক্ষতি গ্রস্ আমনের ক্ষতিপূরন,জলাবদ্ধতা সৃষ্ঠিকারী প্রভাবশালী দিলদার হোসেনের বিচার ও ভাবরঙ্গি ফসলী মাঠে থেকে জলাবদ্ধতা দূর করে ফসল রক্ষার দাবী জানিয়েছেন।
দেলদার হোসেন দিলু নামের ওই প্রভাবশালী ব্যাক্তি জানান, আমার খনন করা পুকুরের কিছু মাটি পড়ে কার্লভার্টের বিপরীত মুখে পানির যেতে বাধাঁর সৃষ্টি হয়েছে। যখন আমি পুকুর খনন করি তখন তাদের ডেকেছিলাম। কিন্ তারা আসেনি। এখন তারা নাকি আমার বিরুদ্ধে মানববন্ধন করেছে বলে শুনেছি। তবে তারা যদি আসে তাহলে তাদেরকে নিয়ে আমি এ সমস্যার দ্রুত সমাধানে কাজ করবো।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত | PanchagarhNews.com পঞ্চগড়ে প্রথম অনলাইন নিউজ পোর্টাল
Tech supported by Amar Uddog Limited

You cannot copy content of this page