1. [email protected] : Shafiqul Alam : Shafiqul Alam
  2. [email protected] : Admin user : Admin user
  3. [email protected] : aminul :
March 4, 2024, 12:34 am
শিরোনাম :
রাষ্ট্রপতি পদক পাওয়ায় ফুলেল শুভেচ্ছায় সিক্ত ওসি মোজাম্মেল হক পঞ্চগড়ে ভোটার দিসব পালন।। নানা আয়োজনে পঞ্চগড়ে জাতীয় বীমা দিবস পালিত রিক্সা-ভ্যান শ্রমিকদের আটক করে মারধর ও কার্ড ছিনিয়ে নেওয়ার প্রতিবাদে মানববন্ধন পঞ্চগড়ে ২ হাজার ৪০০ পিস ট্যাপেন্ডাডল ট্যাবলেট সহ গ্রেফতার ২ জন  পুলিশ পদক পেলেন বোদা থানার ওসি মোজাম্মেল হক বোদায় মাদকসহ আটক ৩ জমি হস্তান্তর জটিলতায় আটকে আছে ১৫০০ কোটি টাকার সৌর বিদ্যুৎ প্রকল্প পঞ্চগড়ে চায়ের গুণগত মান বৃদ্ধি ও বাংলাদেশের চা রপ্তানির সম্ভাবনা বিষয়ক কর্মশালা পঞ্চগড়ের দেবীগঞ্জে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের পাশে লন্ডনের কাউন্সিলর পুস্পিতা

পঞ্চগড়ের দেবীগঞ্জে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের পাশে লন্ডনের কাউন্সিলর পুস্পিতা

Reporter Name
  • Update Time : Tuesday, February 13, 2024
  • 71 Time View

পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের স্কুল ভ্যান, স্কুল ব্যাগ, টি-শাট সহ বিভিন্ন শিক্ষা উপকরণ প্রদান করেছেন ব্রিটেনের সেভেন কিংস কিংডমের অন্তর্গত রেডব্রিজ কাউন্সিলের কাউন্সিলর এবং সেক্যুলার বাংলাদেশ মুভমেন্ট-ইউকে নামক একটি সামাজিক সংগঠনের সভাপতি পুস্পিতা গুপ্ত। মঙ্গলবার (১৩ই ফেব্রুয়ারি) উপজেলার খুটামারা বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের শিক্ষাবৃত্তি ও অনুদান প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এসব উপকরণ প্রদান করেন তিনি।

আয়োজকরা জানান, এর আগে ২০২২ এর নভেম্বরে তিনি এই স্কুলে এসেছিলেন। তারপর থেকে সেক্যুলার বাংলাদেশ মুভমেন্ট ইউকের পক্ষ থেকে তিনি স্কুলটির উন্নয়নে কাজ করে যাচ্ছেন। এদিন পুস্পিতার সফরসঙ্গী হিসেবে এসেছেন একই সংগঠনের সাধারণ সম্পাদক অতীশ দীপঙ্কর সাহা।

এর আগে সোমবার (১২ ডিসেম্বর) বিদ্যালয়টির বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের সাথে পাঠদান ও অভিভাবকদের করনীয় সম্পর্কে কর্মশালায় যোগ দেন এবং পরামর্শ প্রদান করেন। সেক্যুলার বাংলাদেশ মুভমেন্ট-ইউকে এর পঞ্চগড় প্রতিনিধি হরিশ চন্দ্র রায় বলেন, বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের প্রতি ভালোবাসা থেকেই সুদূর লন্ডন থেকে ছুটে এসেছেন তাঁরা। পঞ্চগড়ের মানুষের প্রয়োজনে এর আগেও অনেকবার সহযোগিতা করেছে সংগঠনটি। বিভিন্ন সময় গরীব মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি, শীতার্তদের শীতবস্ত্র, করোনা সংকটে চিকিৎসা সহায়তা উপকরণ দিয়েছেন। এ ছাড়াও অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মানের লক্ষ্যে দেশের বিভিন্ন অঞ্চলে সভা সমাবেশ ও কর্মশালা করে যাচ্ছে সেক্যুলার বাংলাদেশ মুভমেন্ট-ইউকে।

খুটামারা বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অবিনাশ চন্দ্র রায় বলেন, এই প্রতিষ্ঠানটি এখনো কোন সরকারি সহযোগিতা পায়নি। এখানে কর্মরত শিক্ষকেরা বিনা পারিশ্রমিককে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের পাঠদান ও জীবনমুখী করার চেষ্টা করে যাচ্ছে। তবে, মানবিক মানুষ সেক্যুলার বাংলাদেশ মুভমেন্ট ইউকে’র সভাপতি পুস্পিতা গুপ্ত স্কুলটির সহায়তার জন্য গত এক বছর থেকে অর্থ সহায়তাসহ সার্বিক সহায়তা করে যাচ্ছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শরীফুল আলমের সভাপতিত্ত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, সেক্যুলার বাংলাদেশ মুভমেন্ট ইউকে’র বাংলাদেশ প্রতিনিধি রাশেদুল ইসলাম, দেবীগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসনাত জামান চৌধুরী জর্জ, উপজেলা সমাজসেবা কর্মকর্তা গোলাম আজম, অবসরপ্রাপ্ত পিটিআই সুপার নির্মল চন্দ্র বর্মন, দেবীগঞ্জ প্রতিবন্ধী পূনর্বাসন কেন্দ্রের ডা. শুভেন্দু দেবনাথ, স্থানীয় ইউপি চেয়ারম্যান পরেশ চন্দ্র রায় প্রমুখ।

পুৃষ্পিতা গুপ্ত সেক্যুলার বাংলাদেশ মুভমেন্ট, ইউকে শাখার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বহুমুখী কর্মকা-ে নিয়োজিত। নিজ পেশার পাশাপাশি নিয়মিত সমাজসেবা ও মানবিক কাজ করে যাচ্ছেন। বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য কাজ করেন তিনি। সেখানকার একটি স্কুলের ডেপুটি ম্যানেজার হিসেবে কর্মরত রয়েছেন। যেখানে কাজ করতে গিয়ে পুষ্পিতা সমাজে শিশুরা সমাজ ও পরিবারে যেসব চ্যালেঞ্জের সম্মুখীন হয় তা বেশ দারুণভাবে উপলব্ধি করছেন। এই কাজে প্রত্যক্ষ অভিজ্ঞতার মাধ্যমে তিনি বুঝতে সক্ষম হয়েছেন যে, কিভাবে পরামর্শের মাধ্যমে পরিবারে পিতা-মাতাদের অনেক সমস্যা সমাধান সম্ভব। সমাজের একজন সদস্য হিসেবে, সেভেন কিংসে পরিবর্তনের ধারা ফিরিয়ে আনার বিষয়ে আশা পোষণ করে তিনি বলেন, আমি বাংলা, হিন্দি, উর্দু ভাষা আয়ত্ত করেছেন তিনি। ফলে নানান ভাষাভাষির মানুষের সাথে যোগাযোগ রাখতে সক্ষম হয়েছেন। সম্প্রতি তিনি রেডব্রিজ কাউন্সিলের দাতব্য সংস্থার সঙ্গে যুক্ত হয়ে গৃহহীন ও অভাবী লোকদের জন্য সপ্তাহে ১০০ গরম খাবার নিজ হাতে প্রস্তুত ও বিতরণ করেছেন। তিনি মনে করেন, গৃহহীনতার অবসান ঘটাতে হবে এবং এটি সমাধানে নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে। প্রথম দিকের করোনা মহামারির লকডাউনে পুষ্পিতা কিংস জর্জ হাসপাতালের কর্মীদের জন্য খাবার প্রস্তুত ও সরবরাহ করেছেন। পাশাপাশি ইলফোর্ড নর্থ শহরের হেইনল্ট ব্রাঞ্চ অ্যান্ড চেয়ার অব হেইনল্ট পুলিশ ওয়ার্ডে পুষ্পিতা গুপ্তা একজন নারী কর্মকর্তা হিসেবেও কাজ করছেন, যা থেকে তিনি স্থানীয়দের সাথে যোগাযোগ রক্ষা ও তাদের প্রতিনিধি হিসেবে কাজ করার গুরুত্ব উপলব্ধি করছেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত | PanchagarhNews.com পঞ্চগড়ে প্রথম অনলাইন নিউজ পোর্টাল
Tech supported by Amar Uddog Limited

You cannot copy content of this page