1. [email protected] : Shafiqul Alam : Shafiqul Alam
  2. [email protected] : aminul :
  3. [email protected] : Bayezid :
May 26, 2022, 4:42 pm

পঞ্চগড়ের বার আউলিয়া মাজারে বার্ষিক উরস অনুষ্ঠিত

আবু সালেহ মো রায়হান
  • Update Time : Thursday, May 12, 2022
  • 70 Time View

পঞ্চগড় প্রতিনিধি


করোনার কারণে গেল দুই বছর বন্ধ থাকার পরে পঞ্চগড়ের আটোয়ারী উপজেলায় ঐতিহাসিক বার আউলিয়া মাজারে দিনব্যাপী বার্ষিক উরস অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১২মে) সকাল থেকে আনুষ্ঠানিক ভাবে উরস কার্যক্রম শুরু হয়ে রাত ১০টায় শেষ হয়।

উরস উপলক্ষে সকাল থেকেই পঞ্চগড় সহ উত্তরাঞ্চলের বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার মাজার ভক্তরা নিজেদের মনের নেক আশা ও আকাঙ্ক্ষা পূরনের জন্য মানতের চাল, মুরগী, কবুতর, গরু-ছাগল ও নগদ টাকা-পয়সা সহ বিভিন্ন ধরনের উপঢৌকন নিয়ে সমবেত হয়েছেন ঐতিহাসিক বার আউলিয়া মাজার প্রাঙ্গণে। মাজার কমিটি মানতকারী ভক্তদের জন্য বিশেষ খিচুড়ি বিতরণের আয়োজনও করেছেন।

এদিকে ওরসকে কেন্দ্র করে মাজার সংলগ্ন এলাকায় মেলা বসেছে। দোকানীরা বিভিন্ন ধরনের দোকানের পসরা সাজিয়ে বসেছেন। বাতাসা, নাগরদোলা সহ মেলায় মিলছে নানা প্রয়োজনীয় জিনিসপত্র।

এ উপলক্ষে পঞ্চগড় জেলা প্রশাসনের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তা ও আনুষ্ঠানিক কার্যক্রম পরিচালনার জন্য সর্বাত্মক ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঐতিহাসিক বার আউলিয়া উরস পরিচালনা কমিটির সভাপতি ও আটোয়ারী উপজেলা নির্বাহী অফিসার মো. মুসফিকু্ল আলম হালিম।

ঐতিহাসিক বার আউলিয়া উরস পরিচালনা কমিটি সূত্রে জানা যায়, প্রায় কয়েকশ বছর আগে বার জন ওলী- আউলিয়া ও সূফি-সাধক চট্টগ্রাম থেকে পায়ে হেঁটে দেশের বিভিন্ন অঞ্চলে ইসলাম প্রচার করতে করতে পঞ্চগড় জেলার আটোয়ারী উপজেলার মির্জাপুর ইউনিয়নে এসে পৌঁছান এবং এখানে আস্তানা গড়ে তোলে এ এলাকায় ইসলাম প্রচার শুরু করেন। পরবর্তীতে তাদের ওফাতের পর (মৃত্যু) ওই স্থানে তাদের সমাহিত করা হয়। আর এভাবেই গড়ে উঠে বার আউলিয়া মাজার শরীফ।

প্রতি বছর বৈশাখ মাসের শেষ বৃহস্পতিবার ওলি-আউলিয়াদের স্মরণে বার আউলিয়া মাজার শরীফে দিনব্যাপী বার্ষিক উরসের আয়োজন করা হয়।

বার জন আউলিয়া হলেন, হেমায়েত আলী শাহ্ (র:), নিয়ামত উল্লাহ শাহ্ (র:), কেরামত শাহ্ (র:), আজহার আলী শাহ্ (র:), হাকিম আলী শাহ্ (র:) , মনসুর আলী শাহ্ (র:), মমিনুল শাহ্ (র:), শেখ গরীবুল্লাহ্ (র:), আমজাদ আলী মোল্লা (র:), ফরিজ উদ্দীন আখতার (র:), শাহ্ মোক্তার আলী (র:) ও শাহ্ অলিউল্লাহ্ (র:)।

ঐতিহাসিক বার আউলিয়া উরস পরিচালনা কমিটির সভাপতি ও আটোয়ারী উপজেলা নির্বাহী অফিসার মো. মুসফিকু্ল আলম হালিম বলেন, করোনার কারণে গেল দুই বছর ধরে ঐতিহাসিক বার আউলিয়া মাজার শরীফে ওরস না হলেও এবার আয়োজন করা হয়েছে। সবার নিরাপত্তা নিশ্চিতে আমরা কাজ করছি।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত | PanchagarhNews.com পঞ্চগড়ে প্রথম অনলাইন নিউজ পোর্টাল
Tech supported by Amar Uddog Limited