1. [email protected] : Shafiqul Alam : Shafiqul Alam
  2. [email protected] : aminul :
  3. [email protected] : Bayezid :
October 17, 2021, 6:51 pm
শিরোনাম :
তেতুঁলিয়ার সাত ইউপিতে চেয়ারম্যান পদে ৩৩ প্রার্থীর মনোনয়ন জমা পঞ্চগড়ে তৃতীয় নিলাম মার্কেট স্থাপনের পরিকল্পনা অসহায় মানুষের পাশে দাঁড়ানোর দাবি ফাতেমার ইউপি নির্বাচনের দাবীতে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও স্মারকলিপি প্রদান পঞ্চগড়ে আ.লীগের দলীয় মনোনয়ন পেতে সাবেক চেয়ারম্যান ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধার সংবাদ সম্মেলন পঞ্চগড়ে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত তেঁতুলিয়ায় নির্বাচনী আচরণ বিধি ভঙ্গের দায়ে চেয়ারম্যান প্রার্থীকে জরিমানা পঞ্চগড়ে পুকুরের পানিতে পড়ে শিশুর মৃত্যু পঞ্চগড়ে পুকুরের পানিতে পড়ে শিশুর মৃত্যু পঞ্চগড়ে তালমা রাবারড্যাম অভয়াশ্রমের সমিতির ঘর ও বাঁশঝাড় স্থাপন কার্যক্রমের উদ্বোধন

পঞ্চগড়ে পেশাগত সাংবাদিকদের নিয়ে পিআইবির ভার্চুয়াল কর্মশালা

আবু সালেহ মো রায়হান
  • Update Time : Sunday, July 18, 2021
  • 224 Time View

বিশেষ প্রতিনিধি
তথ্য প্রযুক্তির অবাধ প্রবাহ চলছে সারা পৃথিবীতে। বর্তমান প্রেক্ষাপটে তথ্য অধিকার আইন বিষয়ে অবগত করতে পঞ্চগড়ের পেশাগত সাংবাদিকদের নিয়ে ভার্চুয়াল মাধ্যমে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৮ জুলাই) দিনব্যাপী বাংলাদেশ প্রেস ইনিস্টিটিউট (পিআইবি) এই ভার্চুয়াল কর্মশালার আয়োজন করে। তথ্য অধিকার আইনের ভূমিকা, এই আইন সাংবাদিকদের কিভাবে সাহায্য করে, বাংলাদেশে বর্তমান প্রেক্ষাপটে তথ্য আইনের সুফল, প্রিন্ট-ইলেক্ট্রনিক এবং অনলাইন মিডিয়ার ভূমিকা বিষয়ে আলোচনা, মতামত এবং সাংবাদিকদের ভবিষ্যৎ করনীয় সর্ম্পকে বিষদ আলোচনা হয় ভার্চুয়াল কর্মশালায় ।
প্রেস ইনিস্টিটিউটের মহাপরিচালক ড. জাফর ওয়াজেদ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন। এসময় কর্মশালায় মূল আলোচক হিসেবে আলোচনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রদিপ কুমার পান্ডে। কর্মশালায় মাল্টিমিডিয়ার মাধ্যমে তথ্য অধিকার আইনের বিভিন্ন দিক তুলে ধরা হয় ।


এ সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন প্রদীপ কুমার পান্ডে। তিনি বলেন একজন অনুসন্ধানি সাংবাদিক একটি রিপোর্ট করতে হবে বস্তুনিষ্ট তথ্যের ভিত্তিতে। সেই তথ্য তাকে সুনির্দিষ্ট মাধ্যম থেকে সংগ্রহ করতে। কারও ব্যাক্তিগত কোন আক্রোশ থেকে এবং খেয়াল খুশিমত করা সাংবাদিকের কাজ নয়।

প্রেস ইনিস্টিটিউটের মহাপরিচালক ড. জাফর ওয়াজেদ (পিআইবি) বলেন, একটা সময় ছিল ঢাকা থেকে পঞ্চগড়ে পত্রিকা পৌছাতে দুই থেকে তিন দিন সময় লেগেছিল। কিন্তু বর্তমানে প্রতিদিনই পঞ্চগড়ে প্রায় শতাধিক পত্রিকা সকাল হলেই পৌছে যায়। তথ্য গোপনের প্রভাব এখনো আমাদের সমাজে রয়েছে। তবে আমাদের প্রধানমন্ত্রী চায় দেশের সাংবাদিকরা যাতে সকল তথ্য সহজে পেতে পারে । এই অবস্থা থেকে উত্তরন ঘটাতে ক্ষমতায় এসে তথ্য অধিকার প্রনয়ন করেছেন একই সাথে তথ্য কমিশন গঠন হয়ে এই সরকারের আমলে । তিনি বলেন প্রেস ইনিস্টিটিউট বর্তমানে গনমাধ্যম আইন, সম্প্রচার নীতিমালা ও সাংবাদিক সুরক্ষা আইন নিয়ে কাজ করছে। অপ সাংবাদিকতা থেকে বেরিয়ে আসার আহ্বানও জানায় তিনি । আগামিতেও পঞ্চগড়ের সাংবাদিকদের নিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক রিপোর্টিং, বুনিয়াদি বিষয়ে প্রশিক্ষন দেওয়ার ব্যবস্থা করবেন বলে ঘোষনা দেন।

দিন ব্যাপি প্রশিক্ষন কর্মশালায় পঞ্চগড় প্রেস ক্লাবের সভাপতি শফিকুল আলম, সাধারন সম্পাদক সাইফুল আলম বাবু, সিনিয়ার সাংবাদিক শহিদুল ইসলাম শহিদ, সামসুদ্দিন চৌধূরী কালাম, সাজ্জাদুর রহমান সহ পঞ্চগড়ের বিভিন্ন মিডিয়ায় কর্মরত ৩৫ জন পেশাগত সাংবাদিক অংশ নেন।
প্রেস ক্লাবের সভাপতি সফিকুল আলম কর্মশালায় পঞ্চগড়ের পেশাগত সাংবাদিকদের নিয়ে কর্মশালা আয়োজনের জন্য পিআইবি মহাপরিচালক এবং সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত | PanchagarhNews.com পঞ্চগড়ে প্রথম অনলাইন নিউজ পোর্টাল
Tech supported by Amar Uddog Limited