1. [email protected] : Shafiqul Alam : Shafiqul Alam
  2. [email protected] : Admin user : Admin user
  3. [email protected] : aminul :
March 4, 2024, 1:48 am
শিরোনাম :
রাষ্ট্রপতি পদক পাওয়ায় ফুলেল শুভেচ্ছায় সিক্ত ওসি মোজাম্মেল হক পঞ্চগড়ে ভোটার দিসব পালন।। নানা আয়োজনে পঞ্চগড়ে জাতীয় বীমা দিবস পালিত রিক্সা-ভ্যান শ্রমিকদের আটক করে মারধর ও কার্ড ছিনিয়ে নেওয়ার প্রতিবাদে মানববন্ধন পঞ্চগড়ে ২ হাজার ৪০০ পিস ট্যাপেন্ডাডল ট্যাবলেট সহ গ্রেফতার ২ জন  পুলিশ পদক পেলেন বোদা থানার ওসি মোজাম্মেল হক বোদায় মাদকসহ আটক ৩ জমি হস্তান্তর জটিলতায় আটকে আছে ১৫০০ কোটি টাকার সৌর বিদ্যুৎ প্রকল্প পঞ্চগড়ে চায়ের গুণগত মান বৃদ্ধি ও বাংলাদেশের চা রপ্তানির সম্ভাবনা বিষয়ক কর্মশালা পঞ্চগড়ের দেবীগঞ্জে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের পাশে লন্ডনের কাউন্সিলর পুস্পিতা

প্রথম ঘোষিত শতভাগ ভুমিহীন গৃহহীন মুক্ত
পঞ্চগড় জেলায় চলছে জীবনমান ও কর্মদক্ষতা উন্নয়ন কার্যক্রম

Reporter Name
  • Update Time : Monday, March 20, 2023
  • 275 Time View

পঞ্চগড় প্রতিনিধি
আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক আগামী ২২ মার্চ ভুমিহীন ও গৃহহীন পরিবারকে চতুর্থ পর্যায়ে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন উপলক্ষে মতবিনিময় ও প্রেস কনফারেন্স রবিবার বিকালে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। এতে জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। জেলা প্রশাসন আয়োজিত এই প্রেস কনফারেন্সে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. রিয়াজউদ্দিন।
লিখিত বক্তব্যে তিনি বলেন, যেহেতু তৃতীয় পর্যায়ে গত বছরের ২১ জুলাই জেলার ৫৮৫০ টি পরিবারকে একক গৃহ প্রদান পূর্বক পুর্নবাসিত করায় প্রধানমন্ত্রী পঞ্চগড় জেলাকে প্রথম শতভাগ ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা হিসেবে ঘোষণা করেন। বিধায় চতুর্থ পর্যায়ে গৃহ নির্মাণের প্রয়োজন হয়নি। তবে চলতি ২০২২-২০২৩ অর্থ বছরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন-২ এর দারিদ্র বিমোচন ও পুর্নবাসন শীর্ষক প্রকল্পে ৪৮৫০ টি পরিবারকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদান করে পুর্নবাসনের উদ্যোগ চলমান রয়েছে।
পুর্নবাসন পরবর্তী কার্যক্রমের অংশ হিসেবে পুর্নবাসিত পরিবারের ২৫০৩ জন শিশুকে নিকটবর্তী স্কুলে ভর্তির ব্যবস্থা করা হয়েছে। পুর্নবাসিত পরিবারগুলোকে প্রশিক্ষণের মাধ্যমে আয়বদ্ধক প্রকল্প নেয়া হয়েছে। মৎস্য অধিদপ্তর ৭৬ জনকে মৎস্য চাষ বিষয়ক প্রশিক্ষণ প্রদান করে ১২৫ টি প্রদর্শনী খামার বাস্তবায়ন, ২৩৫ জনকে মৎস্য চাষ বিষয়ক কারিগরি প্রশিক্ষণ প্রদান এবং ৭০ জনকে উপকরণ প্রদান করা হয়েছে। এসব পরিবারের জীবনমান ও কর্মদক্ষতা উন্নয়নে ১৩৪০ জন নারী পুরুষকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দিয়ে সেলাই মেশিন,অটোভ্যান, গবাদিপশু প্রদানসহ কাবিখা, কাবিটা প্রকল্পে সম্পৃক্ত করে তাদের জীবন মান উন্নয়নে জেলা প্রশাসন কাজ করছে।
প্রতিটি আশ্রয়ণ প্রকল্পের ১.৩ কিলোমিটারের মধ্যে রয়েছে স্কুল, হাট-বাজার, স্বাস্থ্যকেন্দ্র, উন্নত যোগাযোগ ব্যবস্থা ও বিভিন্ন আয়বর্ধক কাজের সুযোগ সুবিধা। এই ৪৮৫০ টি পরিবারের পেশাভিত্তিক ডাটাবেইজ জেলা প্রশাসন সংরক্ষণ করেছে। প্রতিটি পরিবারের জন্য সুপেয় পানির ব্যবস্থা, বিনামূল্যে বিদ্যুৎ সুবিধা, কবুলিয়ত ও জমির নামজারী সম্পন্ন করা হয়েছে।
জেলা প্রশাসনের প্রত্যক্ষ তত্ত্বাবধানে জেলায় ভুমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদানের মাধ্যমে পুনর্বাসনের লক্ষ্যে বাস্তবায়িত প্রকল্প সংশ্লিষ্ট সকল কার্যক্রম সর্বসাধারণের মাঝে তুলে ধরে প্রধানমন্ত্রীর এ মানবিক উদ্যোগকে সফল ও স্বার্থক করতে প্রেস কনফারেন্সে জেলার সকল প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিদের সর্বাত্মক সহযোগিতা একান্তভাবে কামনা করা হয়।
প্রেস ব্রিফিংয়ে সদর উপজেলা নির্বাহী অফিসার মাসুদুল হকসহ জেলা পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত | PanchagarhNews.com পঞ্চগড়ে প্রথম অনলাইন নিউজ পোর্টাল
Tech supported by Amar Uddog Limited

You cannot copy content of this page